মেনু নির্বাচন করুন
পাতা

পরিচিতি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) দেশের জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসাবে কাজ করে। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের পর সঠিক পরিকল্পনা প্রণয়ন, উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষণে পরিসংখ্যানের গুরুত্ব উপলব্ধি করে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদুরপ্রসারী চিন্তাধারার ফলশ্রুতিতে ও তাঁর দিক-নির্দেশনায় ১৯৭৪ সালের আগষ্ট মাসে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে থাকা ৪টি পরিসংখ্যান অফিস (পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন পরিসংখ্যান ব্যুরো, কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি পরিসংখ্যান ব্যুরো ও কৃষি শুমারি কমিশন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আদমশুমারি কমিশন) কে একীভূত করে সৃষ্টি করা হয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

 

বর্তমানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অন্তর্ভুক্ত। আটটি (০৮) ক্রিয়ামুলক শাখার মাধ্যমে পরিসংখ্যান ব্যুরোর কার্যক্রম সম্পন্ন হয়-

০১) এগ্রিকালচার উইং

০২) সেন্সাস উইং

০৩) কম্পিউটার উইং

০৪) ডেমোগ্রাফী এন্ড হেলথ উইং

০৫) ন্যাশনাল একাউন্টিং উইং

০৬) ইন্ডাস্ট্রি এন্ড লেবার উইং

০৭) ফিন্যান্স, এডমিনিস্ট্রেশন এন্ড এমআইএস উইং

০৮) স্ট্যাটিস্টিক্যাল স্টাফ ট্রেইনিং ইন্সটিটিউট

 

পরিসংখ্যান ব্যুরোর কার্যক্রম পরিচালনার জন্য দেশের প্রতিটি বিভাগীয় শহরে বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, অধীনস্থ জেলা শহরে জেলা পরিসংখ্যান কার্যালয় এবং উপজেলা শহরে উপজেলা পরিসংখ্যান কার্যালয় রয়েছে।  মাঠ পর্যায়ের সকল প্রকার পরিসংখ্যান উপাত্ত সংগ্রহ, মাঠ পর্যায়ে আদমশুমারি ও জরিপকার্য পরিচালনা প্রভৃতি কর্মকান্ড থানা বা উপজেলা পরিসংখ্যান কার্যালয় থেকে পরিচালনা করা হয়ে থাকে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter